সাম্প্রদায়িকতার বিষ-বাষ্পে ঢাকছে বাংলার আকাশ, কিন্তু আখেরে ক্ষতি কার?

মিরাজ আজাদ

রবি ঠাকুরের বাংলা, সুকান্ত-জীবনানন্দ, শরৎচন্দ্র, বিদ্যাসাগরের বাংলা, বুদ্ধিজীবীদের বাংলা!! আমরা সবাই সুযোগ পেলে মহান সাজার লক্ষ্যে কবি নজরুলের সেই বিখ্যাত কবিতার লাইনটি আওড়াই;
''মোরা একই বৃন্তে দু'টি কুসুম, হিন্দু-মুসলমান/
হিন্দু তাহার নয়ন মণি, মুসলিম তার প্রাণ''।
মঞ্চ হাততালিতে ফেটে পড়ে, বক্তা তখন সাংঘাতিক রকম আপ্লুত! এবার এই মহান বক্তার ঘর খালি থাকলে সে হিন্দুকে ভাড়া দেবেন, কিন্ত কোনও মুসলিমকে কদাচ ভাড়া দেবেন না। সেই মুসলিম যদি প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে কালামের নামি-দামি এবং শিক্ষিত আত্মীয়ও হন, তবুও তাকে মুসলিম বলে মিষ্টি কথায় কায়দা করে ভাগিয়ে দেবেন। আসলে মুখে আমরা যতটা প্রগতিশীল, মনে আদৌ তা নই।
এখনও অনেক শিক্ষিত পন্ডিত এবং উচ্চপদে নিয়োজিত হিন্দুরাও মুসলিমদের দাউদ ইব্রাহিমের দোসর ভাবেন। মুসলিমরা তো সব হিন্দুদের আশারাম বাবু, রামরহিম বা কপিল মিশ্র ভাবেন না! ৩৪ বছরের বাম-শাসনে যারা নিজেদেরকে নাস্তিক ও সাম্যবাদী বলে পরিচয় দেন,এদের মধ্যে অনেককেই আমি ব্যক্তিগতভাবে চিনি এবং জানি। তারাও অনেকে মুসলিমদের ঘর ভাড়া দিতে অপরাগ! বাকিদের কথা নাইবা বললাম।


অবাক লাগে, বাম-শাসনেও বাংলার মানুষরা চেতনাগতভাবে তেমন এগোতেই পারেনি! অনেক বাম সমর্থক, যারা কমরেড মুহাম্মদ সেলিমকে শ্রদ্ধা করেন ও আদর্শ ভাবেন, অনেক তৃণমূল কংগ্রেসের সমর্থক যারা ফিরহাদ হাকিম কিংবা সুলতান আহমেদকে ভালবাসেন এবং ওঁদের নেতৃত্বে চলেন, এদের কোন ভদ্র-সভ্য আত্মীয় যদি তাদের হিন্দু সমর্থকদের বাড়ি ভাড়া চায়, আপনারা দিতে চাননা। এটাই অপ্রিয় বাস্তব!
এ কথা অস্বীকার করার উপায় নেই যে, ছোঁয়াছুঁয়ির বিষয়টি এখনও পর্যন্ত হিন্দু পরিবারে যথেষ্ট প্রবল আকারে রয়ে গিয়েছে।আপনারা মানুন চাই না মানুন- মুসলিমরা এই বিষয়ে অনেক উর্দ্ধে। মানুষকে মানবীয় দৃষ্টিভঙ্গিতে দেখতে এরা অভ্যস্ত। মুসলিমরা রাজনৈতিক দলগুলির কাছে ভোট-ব্যাঙ্ক ছাড়া অন্য কিছু নয়। উন্নয়নের মিথ্যা প্রচার ও প্রতিশ্রুতি এদের নিয়ে যতটা হয় বাস্তবে কাজের কাজ লবডঙ্কা! অশিক্ষা ও অনুন্নয়ন এদের নিত্যসঙ্গী। বাংলা তথা সমগ্র ভারতে মুসলিমদের আর্থ-সামাজিক ও শিক্ষা-স্বাস্থ্যগত অবস্থান দলিত ও হরিজনদের থেকেও খারাপ! এরজন্য মুসলিমদের ধর্মান্ধতা যতটা না দায়ী, তার থেকে অধিক দায়ী মুসলিমদেরকে নিয়ে সব রাজনৈতিক দলের ঘৃণ্য রাজনীতি!

এখন তো পরিস্থিতি আরও ভয়াবহ ! এই বাংলা ক্রমশ গুজরাট-হরিয়ানা, রাজস্থান-উত্তরপ্রদেশের দিকে এগোতে চাইছে ! ক্রমশ মেরুকরণের রাজনীতি বাংলার বুকে ভয়ানক থাবা বসাচ্ছে। ফল স্বরূপ এক সময়ের মুসলিম বন্ধু আজ হিন্দু ভাই বোনদের নিকট পর ও শত্রু হয়ে যাচ্ছে!
সাধের প্রগতিশীল বাংলার আকাশ ক্রমশ সাম্প্রদায়িকতার বিষ বাষ্পে ঢেকে যাচ্ছে ! এ কথা বলতে দ্বিধা নেই যে, এখানে শ্বাস-প্রশ্বাস নিতে কেবল মুসলমানদের কষ্ট হবে না,
হিন্দুদেরও হবে এবং মানুষ মাত্রই ভুগবে।
ব্যাতিক্রম ভাল মানুষ অনেক আছেন যাদের মন ও মুখ একই কিন্ত ব্যাতিক্রম তো ব্যাতিক্রমই, তাই না ?

Post a Comment

0 Comments