ভাতের থালায় জাতপাত, কাকে দিয়েছেন রাজ্যপাট? লিখেছেন কস্তুরী

কস্তুরী বসু 

যে ফ্যাসিস্টরা বিজ্ঞানে বিশ্বাস করে না, আধুনিক চিকিৎসায় বিশ্বাস করে না, ঝাড়ফুঁক টোটকা ও কুসংস্কারকে প্রাতিষ্ঠানিক ভাবে পালন করে ও জোর করে সবাইকে পালন করায়, যুক্তিবাদীদের ঘৃণা করে ও গুলি করে মারে, তাদের হাতে আজ একটি মহামারীর কবলে পড়া আপনার প্রিয়জনের প্রাণ বাঁচানোর ভার। 

যে ফ্যাসিস্টরা সরকারি ভাবে তথ্য গোপন করে, পছন্দসই তথ্য না হলে তথ্যলোপাট করে, যাদের হাতে পড়ে এই দেশের সরকারি পরিসংখ্যান ব্যবস্থা সম্পূর্ণ ভাবে ধ্বংস হয়ে গেছে, তাদের হাতে আজকে একটি মহামারীর সংক্রমণ, মৃত্যু, রোগ নিরাময়ের পরিসংখ্যান রাখার ভার। তাদের হাতে ১৩০ কোটির আবাদির মধ্যে দ্রুত-মিউটেট করে যাওয়া ভাইরাসের জিনোম সিক্যুয়েন্সিং এর ভার। 
Photo curtsy: Mali

যে ফ্যাসিস্টরা দেশের বিরাট আবাদির কথা না ভেবে অক্সিজেন, ভ্যাক্সিন বেচে দেয়, যে দলের নেতারা শয়ে শয়ে শিশু অক্সিজেনের অভাবে মারা গেলেও নিরুত্তাপ অথচ সেই শিশুদের বাঁচাতে অক্সিজেন জোগাড় করা মুসলমান ডাক্তারকে জেলে পাঠিয়ে দেশদ্রোহী বানায়, যারা লক্ষ লক্ষ কোটি টাকা পিএমকেয়ার্স-এ জমিয়ে রেখেও দেড় বছরে অক্সিজেন প্লান্ট বানায় না, হাসপাতাল বেড বাড়ায় না, সেই তাদের হাতে আপনার প্রিয়জনের প্রাণবায়ু যোগানের ভার। 
যে ফ্যাসিস্টরা জেনেবুঝে অপবিজ্ঞান ও অপচিকিৎসা প্রচার করে। যারা আধুনিক চিকিৎসাবিজ্ঞানের প্রশিক্ষণের বদলে "বৈদিক শল্যচিকিৎসক"দের সাধারণ মানুষের ওপর অস্ত্রোপচার করার অনুমতি দেয়, তাদের হাতে আজ দেশের স্বাস্থ্যনীতি নির্ধারণের ভার। 
যে ফ্যাসিস্টরা কোম্পানিদের লাভ-লোকসান-লেনদেনের ওপর ভিত্তি করে কোম্পানিকে বরাত পাওয়ানোর বিনিময়ে প্রাপ্ত অর্থবল দিয়ে ক্ষমতা ধরে রাখে, যারা টিকাকে খোলাবাজারি পণ্য করে দেয় ভারতের ইতিহাসে প্রথমবার, সেই তাদের হাতে আজ পূর্ণ ক্ষমতা এটা ঠিক করার যে কবে, কখন, কত অর্থের বিনিময়ে কারা টিকা পাবে আর কারা পাবে না। 
যে ফ্যাসিস্টরা একটি মহামারী চলাকালীন দেশের স্বাস্থ্য বাজেট কমিয়ে দেয় আর ডিফেন্স বাজেট বাড়িয়ে দেয়, কোম্পানিদের ট্যাক্স ছাড় বাড়িয়ে দেয়, তাদের ওপর ভার, আপনার সন্তানের ভবিষ্যৎ স্বাস্থ্যনীতি প্রণয়নের। 

মুসলমানদের টাইট দেওয়ার আর কাশ্মীরের ডাল লেকের ধারে জমি কেনার অলীক নেশায় উন্মত্ত হয়ে নিজেদের জীবনে এই জিনিস ডেকে এনেছেন। আপনাদেরও বলছি, যারা শত্রুর শত্রুকে বরণ করে গায়ের ঝাল মেটানোর নীতিতে বিশ্বাসী। 

হ্যাঁ গো, আপনাদের বুক কাঁপে না? 

আপনাদের পাল্লায় পড়ে আপনাদের সন্ততিরা বাঁচবে তো?

(লিখেছেন কস্তুরী বসু। মতামত তাঁর ব্যক্তিগত। আপনারও ভিন্ন মত থাকতেই পারে। লেখা পাঠাতে পারেন।

Post a Comment

0 Comments