করোনা: ভয় নেই পাশে আছি, ফোন নম্বর দিয়ে বার্তা চিকিৎসকদের

নিজস্ব প্রতিবেদন, বেঙ্গল মিরর: করোনা অতিমারীর দাপটে জেরবার দেশ। রাজ্যেও বাড়ছে সংক্রমণ। মানুষ ত্রস্ত। কিন্তু ডাক্তাররা বলছেন, ভয় নেই পাশে আছি। জেলা ভিত্তিক ফোন নম্বর দিয়ে পাশে থাকার বার্তা দিচ্ছেন অ্যাসোসিয়েশন অফ হেলথ সার্ভিস ডক্টরস। 
সংগঠনের তরফে এক লিখিত বর্তায় বলা হয়েছে আপনারা ইতিমধ্যেই অবগত আছেন যে কোভিডের দ্বিতীয় তরঙ্গে সারা দেশ সহ আমাদের রাজ্যে এক ভয়াবহ বিপর্যয় উপস্থিত হয়েছে। কাতারে কাতারে মানুষ আক্রাস্ত হচ্ছেন ও জটিলতার সংখ্যাও ক্রমবর্ধমান। সঙ্গত কারণেই আমরা সবাই চূড়াস্ত অসহায়তা ও নিরাপত্তহীনতার মধ্যে দিন কাটাচ্ছি। ২০২০ সালের প্রথম আঘাতের পর, দেশ ও রাজ্যের সরকার পরিস্থিতির বৈজ্ঞানিক বস্তুনিষ্ঠ বিশ্লেষণ ও সামগ্রিক প্রস্তুতি নির্মাণে যে চরম অপরিণামদর্শিতার নিদর্শন রেখেছে, তা বর্তমান পরিস্থিতিকে আরও বেআব্রু করে ফেলেছে।
এই কালো সময়ে, আমরা “বিজ্ঞান, সেবা ও সমাজ" এর একমাত্র প্রেরণায় ও পেশাগত এবং সামাজিক দায়বদ্ধতার অংশীদার হয়ে বিপন্ন মানুষের পাশে দাঁড়ানোর অভিপ্রায় নিয়ে গৃহবন্দী কোভিড রোগীদের জন্য প্রাথমিক মেডিক্যাল পরামর্শ ও নুন্যতম সহায়তার হাত বাড়িয়ে দিতে প্রায় এক সপ্তাহকাল ধরে বিনামূল্যে টেলি মেডিসিন ও টেলি-কাউন্সেলিং-এর উদ্যোগ গ্রহণ করি।
যে অভূতপূর্ব সাড়া আমরা পাচ্ছি এবং মানুষের ভালোবাসায় আমরা সিঞ্জিত হচ্ছি, তাতে আমরা এই উদ্যোগকে সামনের দিনে এগিয়ে নিয়ে যেতে চাই। প্রয়োজনীয় কিছু পরিমার্জন, সংশোধন, আরও চিকিৎসকদের অন্তর্ভুক্তিকরণের মাধ্যমে এবং আগামীদিনে নাগরিক প্রয়োজন ও আমাদের পেশগত দৈনন্দিন কাজের মধ্যে এক বলিষ্ঠ ভারসাম্যকে ব্যহত না করে, আমাদের সংশোধিত টেলিমেডিসিনের সূচি নীচে দেওয়া হল (পুরোপুরি বিনামূল্যে)।
এই উদ্যোগকে সফলভাবে চালিয়ে নিয়ে যাওয়ার জন্য কয়েকটি প্রয়োজনীয় সতর্কীকরণ সমস্ত নাগরিকদের জন্য পেশ করা হল।
Telemedicine HelpLine of Association of Health service Doctors


১। নাগরিক বন্ধুরা প্রয়োজনীয় ফোন কল করুন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত। একজনকে না পেলে, অন্য চিকিৎসককে যোগাযোগ করুন।
২। যদি কোনও চিকিৎসকের পরামর্শ গ্রহণ করে থাকেন, তাহলে দ্বিতীয়বার অন্য চিকিৎসককে বিব্রত না করাই শ্রেয়।
৩। যারা ফোন করছেন, তারা তাদের নাম, বয়স, বাসস্থান ও মুখ্য উপসর্গগুলি সংশ্লিষ্ট চিকিৎসকের হোয়াটস অ্যাপ নাম্বারে পাঠান – বোঝার ক্ষেত্রে সুবিধার জন্য।
৪। কোনও রকম অবনতি হলে, সময় বিলম্ব না করে নিকটবর্তী হাসপাতালে যোগাযোগ করতেই হবে। রোগীকে সামনা সামনি পরীক্ষা করার কোনও বিকল্প নেই।

Post a Comment

0 Comments