যোগীর কথায় মহিলাদের সুরক্ষা দিতে ব্যর্থ বাংলা, কিন্তু তথ্য যা বলছে


বাংলার নারী সুরক্ষা নিয়ে এতই দরদ যোগীর? কিন্তু তথ্য তো অন্য কথা বলে। তা নিয়েই বিশেষ নিবন্ধ লিখছেন- সামিনুর আলম

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ পশ্চিমবঙ্গের মালদায় এসে বলছেন, “মহিলাদের সুরক্ষা দিতে ব্যর্থ রাজ্য “।
এবারে আসি উনি যে রাজ্যের মুখ্যমন্ত্রী তথা উত্তরপ্রদেশের নারী সুরক্ষা ব্যাপারে


২০১৯ সালের  ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো-এর সমীক্ষা বলছে নারীদের বিরুদ্ধে মোট অপরাধের তালিকায় তৃতীয় স্থানে থাকা রাজ্যটির নাম উত্তরপ্রদেশ। যার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এই সমীক্ষা আরও বলছে- দলিত মহিলাদের ওপর আক্রমণে দ্বিতীয় স্থানে রাজ্যটির নাম উত্তরপ্রদেশ। (এনসিআরবি প্রকাশিত তালিকাও দেওয়া হয়েছে)

NCRB Report on Crimes

আর  যখন আমাদের রাজ্যের নারীদের সুরক্ষার ব্যাপার উনি যখন আশঙ্কা প্রকাশ করছেন, ঠিক সেই সময়ে তার নিজের রাজ্যে তথা সেই উত্তর যপ্রদেশে এক ধর্ষক জেল থেকে বেরিয়ে আক্রান্ত মহিলার বাড়িতে চড়াও হয়ে তার বাবাকে গুলি করে হত্যা করেছে। কোথায় সেটা? সেই হাথরস সেই উত্তরপ্রদেশ যেখানে এই এক মাস আগেই এক ধর্ষিত মহিলার ডেড বডি রাতারাতি পুড়িয়ে দিয়েছিল যোগীর পুলিশ। ধর্ষিত মহিলার গ্রাম ঘিরে রেখেছিল যোগীর পুলিশ যাতে কেউ সেই পরিবারের সাথে যোগাযোগ করতে না পারে। এই সেই রাজ্য যেখানে কিছুদিন আগে জঙ্গলের মধ্যে তিন নাবালিকাকে হাত পা বাধা অবস্থায় পাওয়া গেছিল যার মধ্যে দুজন জঙ্গলেই মারা গিয়েছেন। এই সেই রাজ্য উত্তরপ্রদেশ যেখানে উন্নার রেপ কান্ড ঘটেছিল আর তার আসল অপরাধী একজন বিজেপি বিধায়ক কুলদীপ সেঙ্গার যে চক্রান্ত করে নির্যাতিতার পরিবারের সদস্যকে লড়ির ধাক্কা দিয়ে মেরে ফেলেছিল। এই সেই যোগীর উত্তরপ্রদেশ।

রাজনৈতিক মত আলাদা থাকুক, মতের আদান প্রদান হোক, ডান, বাম সেন্টারের মধ্যে বিতর্ক থাকুক কিন্তু কিছু কিছু জিনিস কখনই রাজনৈতিক দলের মূল বিষয় হতে পারেনা। হিন্দু-মুসলমান, দূর্গাপূজা-মহরম এগুলো কখনো বিতর্কের বিষয় হতে পারেনা। ধর্মের জাহির কখনো আধুনিক সভ্যতার পরিচয় হতে পারেনা। কথা হোক চাকরি নিয়ে, উন্নয়ন নিয়ে, বিচার ব্যাবস্থা-পুলিশ, সরকারি পরিষেবা, চিকিৎসা, শিক্ষা নিয়ে।

Post a Comment

0 Comments