মোদি কি সত্যিই বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন? জানতে আরটিআই সমাজকর্মীর

নিজস্ব প্রতিবেদন, বেঙ্গল মিরর: বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু মুজিবর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে বিশেষ অতিথি হিসাবে ঢাকায় উপস্থিত হন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি দুই দেশের পারস্পারিক সৌহার্দ্য, সাংস্কৃতিক যোগাযোগ ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ভারতের পক্ষ থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার উপর গুরুত্বারোপ করেন। মোদি বলেন, তিনিও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ করেছিলেন এবং তাকে জেলে যেতে হয়েছিল। যা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। সোশ্যাল মিডিয়ায় মোদির ভাষণ নিয়ে রীতিমতো ট্রল শুরু হয়ে গিয়েছে। বিভিন্নভাবে কার্টুন এঁকে কেউবা পুরনো ছবিকে এডিট করে ব্যঙ্গ-বিদ্রুপ করছেন ভারতের প্রধানমন্ত্রীকে।

Prime minister Narendra Modi at Dhaka, RTI on modi's Participation in Freedom movement of Bangladesh

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আদৌ কি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ করেছিলেন? এ কথা জানতে তার দফতরে তথ্য জানার অধিকার আইনের ক্ষমতা বলে আরটিআই করেছেন বিশিষ্ট সমাজসেবী ও আরটিআই কর্মী প্রানোজিৎ দে। আজ শুক্রবার তিনি অনলাইনে প্রধানমন্ত্রীর দফতরে তথ্য জানতে চেয়েছেন।
প্রানোজিৎ দে বলেন, শুনলাম আমাদের প্রধানমন্ত্রী নাকি বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশ নিয়ে জেল খেটেছিলেন। তাই প্রধানমন্ত্রীর দফতরে আরটিআই করেছি। ওনার বাংলাদেশের মুক্তিযুদ্ধে জেল খাটার প্রমাণ চেয়েছি। দেখা যাক কি উত্তর দেন।

Post a Comment

0 Comments